লিওনেল মেসি: কিংবদন্তি আর্জেন্টাইন ফুটবলারের প্রতিচ্ছবি

কিংবদন্তি আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি। তিনি সর্বকালের সেরা ফুটবলার কিনা এ নিয়ে বিতর্ক থাকলেও তিনি যে বর্তমান বিশ্বের সেরা ফুটবলার এ নিয়ে খুব কমই সন্দেহ আছে।

মধ্য আর্জেন্টিনায় জন্ম নেওয়া মেসি বাল্যবাল থেকেই ছিলেন এক বিস্ময়কর ফুটবল প্রতিভা। ফুটবলই ছিল তার ধ্যান ও জ্ঞান। কিন্তু শৈশবে তিনি এক জটিল রোগে আক্রান্ত হন। সে সময় তার ফুটবল প্রতিভা দেখে স্পেনের ফুটবল ক্লাব বার্সেলোনা তার চিকিৎসার খরচ বহনের দায়িত্ব নেয় এবং তাকে তাদের যুব একাডেমিতে অন্তর্ভুক্ত করে নেয়। এরপর মেসি তার ক্যারিয়ারের প্রায় পুরোটা সময় বার্সেলোনায় কাটিয়ে দেন। সেখানে তিনি ১০টি লা লিগা, ৪টি উয়েফা চ্যাম্পিয়নস লীগ এবং ৬টি কোপা দেল রে-সহ মোট ৩৩টি শিরোপা জয় করেছেন, যা বার্সেলোনার ইতিহাসে কোনো খেলোয়াড়ের পক্ষে সর্বোচ্চ।

আর্জেন্টিনার হয়েও লিওনেল মেসি সমান উজ্জ্বল। জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি গোলদানের রেকর্ড তার ঝুলিতে। ২০০৮ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক মেডেল জয়, ২০১৪ সালের ফিফা ফুটবল বিশ্বকাপে রানার্সআপ হওয়া এবং সর্বশেষ ২০২১ সালে কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। আর এসব জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন লিওনেল মেসি। ইতিমধ্যে তিনি জাতীয় দল এবং ক্লাবের হয়ে তিনি ৭০০’র অধিক পেশাদার গোল করেছেন।

লিওনেল মেসি মোট সাতবার ব্যালন ডি’অর জয়ের কৃতিত্ব অর্জন করেছেন, যা ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ। এর পাশাপাশি তিনি সর্বোচ্চ ছয়বার ইউরোপীয় গোলেন্ড বুট জয়েরও কৃতিত্ব অর্জন করেছেন। এরকম অসংখ্য রেকর্ডের মালিক হয়ে গিনেজ বুকে নাম লিখিয়েছেন লিওনেল মেসি, নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

তার খেলায় মুগ্ধ সাবেক কিংদন্তি খেলোয়াড় ও ফুটবল বিশেষজ্ঞ। এই যেমন সাবেক ফুটবলার ও ম্যানচেষ্টার সিটি ক্লাবের ব্যবস্থাপক পেপ গার্দিওলা মেসিকে নিয়ে বলেছিলেন, ‘মেসিকে নিয়ে লিখতে যেও না। তাকে বর্ণনা বা ব্যাখ্যা করারও চেষ্টা করো না। তার খেলা শুধু চেয়ে চেয়ে দেখ।’ আবার মেসির খেলা অনেক ফুটবল বিশেষজ্ঞকে এতটাই বিমোহিত করেছে যে, তারা তো তাকে এই গ্রহের প্রাণী হিসেবে মেনে নিতেই নারাজ। কেউ এলিয়েন (ভিন গ্রহের প্রাণী) আবার কেউ রোবট হিসেবে অভিহিত করে থাকেন মেসিকে। সাবেক আর্জেন্টাইন ফুটবল তারকা কার্লোস তেভেজ এর মতে ‘মেসি ভিন গ্রহের খেলোয়াড়। সে মাঠের কেন্দ্রবিন্দু এবং পুরো বার্সা দলের মূল খেলোয়াড়।’ আর বার্সেলোনার তারকা খেলোয়াড় আরদা তুরানকে প্রশ্ন করা হয়েছিল মেসি ও রোনালদোর মধ্যে কে বিশ্বসেরা? তিনি বলেছিলেন, ‘পৃথিবীর মধ্যে আমি বলবো রোনালদো। মেসি তো ভিন গ্রহের।’

লিওনেল মেসির বয়স এখন ৩৫ বছর। তিনি ক্যারিয়ারের প্রায় শেষ প্রান্তে চলে এসেছেন। ২০২১ সালে বার্সেলোনা ছেড়ে তিনি যোগ দেন ফ্রান্সের ক্লাব পিএসজিতে। বর্তমানে আর্জেন্টিনার জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পালন করার পাশাপাশি পিএসজিতেই পেশাদার ফুটবল খেলছেন তিনি।

অনেকে মনে করেন, মেসি শুধু আর্জেন্টিনা, বার্সা বা পিএসজির সম্পদ নয়, মেসি বিশ্বের সম্পদ, ফুটবল বিস্ময়, ফুটবলের সুপার হিরো। তিনি ইতিমধ্যে এমন কিছু রেকর্ড গড়েছেন যা মেসি নিজে ছাড়া অন্য কেউ ভাঙতে পারবে বলে মনে হয় না। কিন্তু মেসির ক্যারিয়ারে একটাই অপ্রাপ্তি, দেশের হয়ে ফিফা বিশ্বকাপ জেতা হয়নি তার। ২০১৪ সালে বিশ্বকাপের ফাইনালে গিয়েও শিরোপা জেতা হয়নি আর্জেন্টিনার। মেসি বলেছেন, ২০২২ সালে অনুষ্ঠিতব্য ফিফা বিশ্বকাপই হবে তার শেষ বিশ্বকাপ খেলা। মেসি কি পারবেন মধ্যপ্রাচ্যের দেশ কাতারে সেই শিরোপায় চুম্বন করতে। মেসিপ্রেমীরা নিশ্চয়ই চাইবেন ফিফা বিশ্বকাপ জেতার মাধ্যমে মেসির তার ফুটবল ক্যারিয়ারের পূর্ণতা নিশ্চিত করুক।

লিওনেল মেসি সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে পড়তে পারেন মুক্তদেশ প্রকাশন থেকে প্রকাশিত ”কিংবদন্তি লিওনেল মেসি” বইটি। বর্তমান নিবন্ধটি উক্ত বইয়ের প্রাককথন থেকে নেওয়া হয়েছে। বইটি কিনতে চাইলে ক্লিক করুন রকমারির এই লিঙ্কে 

Leave a Reply

Your email address will not be published.